প্রান্তিক জনগোষ্ঠীর ওপর সেড এর গবেষণাভিত্তিক রিপোর্টিং কর্মশালা

বিশেষ প্রতিনিধি

দেশের প্রান্তিক জনগোষ্ঠীর ওপর গবেষণাভিত্তিক ইন-ডেপথ রিপোর্টিং বিষয়ক কর্মশালা ও প্রশিক্ষণ শুরু করেছে সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট-সেড। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) শুরু হওয়া তিন দিনব্যাপী এই কর্মশালায় অংশ নিয়েছেন ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় কর্মরত জাতীয় দৈনিক পত্রিকা ও টিভি চ্যানেলের বিশজন সাংবাদিক।

কর্মশালার প্রথম দিনে পরিবেশ ও মানবাধিকার বিষয়ে গবেষণা এবং অনুসন্ধানী রিপোর্টিং এর নানা দিক নিয়ে সাংবাদিকদের সাথে আলোচনা করা হয়। বক্তব্য রাখেন  তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার-পিপিআরসি'র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপপরিচালক মোহাম্মদ আলমগীর হোসেন এবং আয়োজক প্রতিষ্ঠান সেড এর পরিচালক ফিলিপ গাইন।

আলোচনায় ফিলিপ গাইন জানান, সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট-সেড গত তিন দশক ধরে পরিবেশ ও মানবাধিকার বিষয়ে গবেষণা, অনুসন্ধানী রিপোর্টিং, প্রকাশনা ও প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ করে আসছে। পাশাপাশি সাংবাদিকদের জন্য কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করছে। সেড সবসময় গবেষণা ও প্রকাশনায় দেশের প্রান্তিক জনগোষ্ঠী যেমন- ক্ষুদ্র জাতিসত্তা, চা শ্রমিক, যৌনকর্মী, হরিজন, ঋষি, বেদে, কায়পুত্র, জলদাস, বিহারিসহ সমাজের অবহেলিত জনগোষ্ঠীর জীবন-জীবিকা ও সমস্যাগুলো তুলে ধরেছে। চলতি বছরের মে মাসে পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এবং আরো বেশকিছু প্রতিষ্ঠানকে সাথে নিয়ে সেড ‘ব্রাত্যজন রিসোর্স সেন্টার’ নামে কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। এই কেন্দ্রের উদ্দেশ্য প্রান্তিক ও বিচ্ছিন্ন জনগোষ্ঠী নিয়ে নিয়মিত গবেষণা, অনুসন্ধানী রিপোর্টিং, প্রকাশনা ও প্রশিক্ষণের কাজ অব্যাহত রাখা। পাশাপাশি সাংবাদিক, মানবাধিকার ও উন্নয়নকর্মীদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ-কর্মশালার আয়োজন করছে সেড।

ফিলিপ গাইন আরো জানান, প্রান্তিক মানুষদের জীবনচিত্র ও সাংবাদিকতার মান উন্নয়নের জন্য সেড এর প্রকাশিত বিভিন্ন গ্রন্থ ও তথ্য প্রতিবেদন সরবরাহ করা হবে।

সাংবাদিকদের নিয়ে রাজধানীর মোহাম্মদপুরের আসাদ এভিনিউ এর সিবিসিবি সেন্টারে শুরু হওয়া আবাসিক এই কর্মশালা চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত।

ওমেন্স নিউজ ডেস্ক/

লাইক, কমেন্টস, শেয়ার দিয়ে আমাদের সাথে থাকুন