আবুল হাসনাতের ‘কবিতা সমগ্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রয়াত কবি ও সাংবাদিক আবুল হাসনাতের ‘কবিতা সমগ্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

প্রয়াত কবি ও সাংবাদিক আবুল হাসনাতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার (৭ নভেম্বর) তার ‘কবিতা সমগ্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। ওইদিন বিকেলে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান হলে তার ‘কবিতা সমগ্র’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে অন্যন্যা প্রকাশনী। মাসিক ‘কালি ও কলম’ পত্রিকার সাবেক সম্পাদক আবুল হাসনাতের কবি নাম মাহমুদ আল জামান।

‘কালি ও কলম’ সম্পাদক কবি সুব্রত বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন দৈনিক ‘প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মুনতাসীর মামুন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৌভিক রেজা। আর বিশেষ অতিথির বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক আবুল হাসনাতের স্ত্রী এবং বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সম্পাদক আবুল হাসনাতকে অনেকেই চেনেন, তবে তিনিই যে মাহমুদ আল জামান নামের আড়ালে কবিতা লিখে গেছেন ষাটের দশক থেকে সেই তথ্য অনেকেরই অজানা। লিখেছেন জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত। কিন্তু জীবনে যেমন নিভৃতচারী ও প্রচারবিমুখ ছিলেন কবি হিসেবেও তিনি নিজেকে আড়ালেই রেখেছিলেন। মৃত্যুর আগে সাংবাদিক আবুল হাসনাতের তিনটি বই প্রকাশিত হয়েছে। মৃত্যুর পর প্রকাশিত হয়েছে তার কবিতা সমগ্র। তার কবিতা আর মনোগত অভিপ্রায় বিচিত্র বিস্তারের সাক্ষী। সেখানে আবেগ যেমন আছে, তেমনই আছে স্মৃতির কথন; আছে বর্তমানের হাহাকার। সম্পাদনায় হাসনাত ছিলেন নৈর্ব্যত্তিক, কিন্তু কবিতায় ছিলেন তার বিপরীত। এখানে তার ব্যক্তিগত সুখ-দুঃখ, আবেগ মান-অভিমান জায়গা করে নিতো। এজন্যই তাকে আরও ব্যাপকভাবে খুঁজে পাওয়া যেত কবিতায়।

কবি ও সাংবাদিক আবুল হাসনাতের  লেখা কাব্যগ্রন্থগুলো হলো- ‘জ্যোৎস্না ও দুর্বিপাক’, ‘কোনো একদিন ভুবন ডাঙায়’, ‘ভুবন ডাঙার মেঘ’ ও ‘নধর কালো বেড়াল’ ও ‘নির্বাচিত কবিতা’। কবিতাসমগ্র পড়লে রুচিস্নিগ্ধ এক কবির দেখা পাওয়া যায়।

অনুষ্ঠানে আবুল হাসনাতকে নিবেদিত কবিতা আবৃত্তি করেন- রামেন্দু মজুমদার, ত্রপা মজুমদার, কবি মাহবুব সাদিক, হাসান হাফিজ, সুহিতা সুলতানা ও পিয়াস মজিদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ত্রপা মজুমদার।

ওমেন্স নিউজ সাহিত্য/