ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়া, নিহত ৬ শতাধিক

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সিরিয়া সীমান্তের কাছে সোমবার সকালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এ পর্যন্ত দুই দেশের কমপক্ষে ৬৬৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও হাজার হাজার মানুষ।
সংবাদ মাধ্যম আল জাজিরা জানাচ্ছে, সোমবার (৬ জানুয়ারি) সকালে দক্ষিণাঞ্চলীয় তুরস্ক এবং সিরিয়ার উত্তরাঞ্চলে আঘাত হানে ভয়াবহ ভূমিকম্প। এতে বহু ভবন ভেঙে পড়ে। ভূমিকম্পে তুরস্কে কমপক্ষে ২৮৪ নিহত দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই। অন্যদিকে সিরিয়ার প্রাণ হারিয়েছে ৩৮৪ জন ।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮ এবং এটি স্থানীয় সময় ভোর সোয়া চারটার দিকে আঘাত হানে। গাজিয়ানতেপ শহরের কাছে এর গভীরতা ছিল মাত্র ১৭.৯ কিলোমিটার।

রাজধানী আঙ্কারা এবং তুরস্কের অন্যান্য শহরেও অনুভূত হয়েছে এই ভূমিকম্প। এছাড়া সংশ্লিষ্ট পুরো অঞ্চল জুড়েই কম্পন অনুভূত হয়েছে। বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, অনেক ভবন ধসে পড়েছে এবং বহু মানুষ ধ্বংসাবশেষের মধ্যে আটকা পড়েছে।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রী সুলেইমন সইলু বলেন, ১০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো হচ্ছে গাজিয়ানতেপ, কাহরামানমারাস, হাতায়, ওসমানিয়ে, আদিয়ামান, মালাতিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির এবং কিলিস।

প্রতিবেশী দেশ লেবানন, জর্দান, ইসরায়েল এবং সাইপ্রাসেও ভূকম্পন অনুভূত হয়েছে।

ওমেন্স নিউজ ডেস্ক/