পড়ার চাপে দিশাহারা হয়ে ক্লাসরুমেই স্কুল ছাত্রের আত্মহত্যা

প্রতীকী ছবি

ক্লাসরুমের মধ্যেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে একাদশ শ্রেণির এক ছাত্র। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) স্কুলের ক্লাসরুম থেকে তার দেহ উদ্ধার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের তেলঙ্গানা রাজ্যের রাজধানী হায়দরাবাদে।

১৬ বছর বয়সী ওই কিশোর হায়দরাবাদের নিকটবর্তী এক শহরের বাসিন্দা। প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য পড়াশোনা করছিল সে। স্কুলের হোস্টেলে থেকেই পড়াশোনা করত সে। মঙ্গলবার রাতে ১০টা নাগাদ পড়া শেষ হওয়ার পর তাকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। অনেক খোঁজাখুঁজির পর সহপাঠীরাই একটি বন্ধ ক্লাসরুমে তার দেহ ঝুলতে দেখে।

পুলিশ জানিয়েছে, জামাকাপড় শুকনোর একটি নাইলনের দড়ির সাহায্যে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে ওই ছাত্র। তবে তার দেহের কাছাকাছি বা অন্য কোথাও কোনও সুইসাইড নোট মেলেনি।

পুলিশ জানায়, ছাত্রটিকে উদ্ধারের পর সহপাঠীরাই তাকে হাসপাতালে নিয়ে যায়। কিন্তু সেখানকার চিকিৎসকেরা কিশোরকে মৃত বলে ঘোষণা করেন। তার এক সহপাঠীর অভিযোগ, অতিরিক্ত পড়াশোনার চাপ সহ্য করতে না পেরে সে আত্মহত্যা করেছে। পরীক্ষায় আরও ভালো ফল করার জন্য তাকে চাপ দেওয়া হত বলেও অভিযোগ ওই শিক্ষার্থীর।

এই ঘটনায় তরফে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ প্রকাশ করেছে আত্মঘাতী ওই ছাত্রের পরিবার।

এদিকে এই ঘটনার পর স্কুলটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।   হোস্টেলে থেকেও ছাত্রদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। ছাত্রের মৃত্যুকে ঘিরে গোটা শিক্ষা প্রতিষ্ঠানে থমথমে পরিবেশ বিরাজ করছে।

প্রসঙ্গত, ভারতের তেলঙ্গানা রাজ্যে গত কয়েক দিন ধরে শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে, যা বিশেষজ্ঞদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।  এই ঘটনার মাত্র দু’দিন আগেই তেলঙ্গানার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী প্রেমঘটিত কারণে আত্মঘাতী হয়েছেন । অভিভাবকেরাও শিক্ষার্থীদের আত্মহত্যার এই প্রবণতা নিয়ে চিন্তিত।

ওমেন্স নিউজ ডেস্ক/