‘শাহ আলমগীর জার্নালিজম এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রদান

প্রয়াত সাংবাদিক শাহ আলমগীরের স্মৃতির সম্মানে ‘শাহ আলমগীর জার্নালিজম এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রবর্তন করেছে ‘ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার’ (বিজেসি)। প্রথমবার দেওয়া এ পুরস্কার পেয়েছেন লেখক ও সাংবাদিক সৈয়দ বদরুল আহসান। শনিবার (৪ মার্চ) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করেন জুরিবোর্ডের সদস্য সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। সৈয়দ বদরুল আহসান দেশের বাইরে থাকায় তার পক্ষে পুরস্কার নেন তার ছোট ভাই ও বোন। জুরিবোর্ডের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক তাদের হাতে পুরস্কার তুলে দেন।

আরেফিন সিদ্দিক বলেন, শাহ আলমগীর সাংবাদিকতায় বিশ্বাস করতেন। তিনি ছিলেন সাংবাদিকতার ন্যায়পাল। তার মতো যত বেশি মানুষ এ পেশায় আসবেন, সাংবাদিকতা তত উজ্জ্বল হবে। মানুষ অনেক সম্পদ রেখে মারা গেলে সম্পদ শেষ হয়ে যায়। আলমগীর রেখে গেছেন তার আদর্শ, এই সম্পদ কখনোই শেষ হবে না।

জুরিবোর্ডের সদস্য ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক ও কবি সোহরাব হাসান বলেন, শাহ আলমগীর মালিকদের স্বৈরাচারী আচরণের প্রতিবাদ করেছেন, চাকরি ছেড়েছেন। এমন প্রতিবাদ করে গণমাধ্যমের সব সমালোচনা কাটিয়ে ওঠা সম্ভব। প্রশাসনে থাকা অবস্থায়ও সাংবাদিকতা নিয়ে সাংঘর্ষিক আইনের প্রতিবাদ জানিয়েছেন। তাঁর আদর্শ অনুসরণ করাই তাঁর প্রতি শ্রদ্ধা।

জুরিবোর্ডের সদস্যসচিব শাকিল আহমেদ বলেন, ‘আমরা চাই, সাংবাদিকতায় সেরাটা যারা দিয়েছেন ও সর্বোচ্চটা দিয়ে লড়াই করছেন, তাদের সম্মানিত করতে।’

সৈয়দ বদরুল আহসান লন্ডন থেকে ভার্চ্যুয়ালি পুরস্কার প্রদান অনুষ্ঠানে যুক্ত হয়ে বলেন, ‘উপস্থিত থাকলে ভালো লাগত। দীর্ঘ ৪০ বছর চেষ্টা করেছি সত্য ও দেশের ইতিহাস তুলে ধরতে। সাহসিকতায় সাংবাদিকতা করতে। কতটা সফল হয়েছি, জানি না।’

শাহ আলমগীরের সহধর্মিণী ফৌজিয়া মায়া বলেন, ‘চার বছর ধরে এই পুরস্কার প্রদানের জন্য আমরা একটি কাঠামো তৈরি করার চেষ্টা করছিলাম। আশা করি, প্রজ্ঞাবান ও নিষ্ঠাবান সাংবাদিকেরা এই পুরস্কার পাবেন। আবেদন করে এই সম্মান নিতে হবে না, এটাই সবচেয়ে বেশি সম্মানজনক।’

বিজেসির নেতারা জানিয়েছেন, প্রতিবছর দেশের একজন বরেণ্য সাংবাদিককে শাহ আলমগীর জার্নালিজম এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এ সম্মাননা পেতে কাউকে আবেদন করতে হবে না। সাংবাদিকতায় বিশেষ অবদান রাখা একজনকে জুরিবোর্ড মনোনীত করবে।

সৈয়দ বদরুল আহসানের জন্ম ১৯৫৪ সালের ১৩ ফেব্রুয়ারি। তিনি দ্য নিউ নেশন, বাংলাদেশ অবজারভার, দ্য মর্নিং সান, নিউজ টুডে, নিউ এজ, সাপ্তাহিক ঢাকা কুরিয়ার, দ্য ডেইলি স্টার, ডেইলি অবজারভার, এশিয়ান এজ পত্রিকার বিভিন্ন পদে কাজ করেছেন তিনি। এ ছাড়া  ইংরেজি ভাষা ও সাহিত্যে শিক্ষকতাও করেছেন।

ওমেন্স নিউজ ডেস্ক/