সুপারফুড চিয়া চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট:

লালমনিরহাটে তামাক চাষের পরিবর্তে বিদেশি ফসল সুপারফুড চিয়া বীজ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। এ বছর প্রায় ৬ একর জমিতে ওষুধি ও পুষ্টিগুণ সম্পন্ন  চিয়া বীজ চাষ হয়েছে। এখান থেকে ভালো ফলনের আশা করছেন কৃষকরা।

গত বছর এ জেলায় প্রথম ৯ জন কৃষক দুই একর জমিতে চিয়া বীজ চাষ করেছিলেন। পরবর্তীতে এ ফসলের প্রতি অনেক কৃষকের আগ্রহ থাকলেও বীজ না পাওয়ায় চাষ করতে পারেননি। আগামী বছর বীজ সরবরাহ পেলে উৎসাহী কৃষকরা চিয়া বীজ চাষ করবেন। বাজারে চিয়া বীজের ব্যাপক চাহিদা রয়েছে। এ ফসল বিক্রি করে কৃষকরা দামও পাচ্ছেন আশানুরূপ।

কৃষি বিভাগ সু্ত্রে জানা গেছে, আমেরিকা ও মেক্সিকোর মরু অঞ্চলগুলিতে চিয়া বীজের ব্যাপক চাষাবাদ হয়ে থাকে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে চিয়া বীজ চাষ করে সফলতা পাচ্ছেন কৃষকরা। চিয়া বীজে ওমেগা- ৩, ফাইবার, ম্যাংগানিজ, ফসফরাস, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিন-বি, ভিটামিন- সি, থায়ামিন, নিয়াসিন, আয়রণ, দস্তা, ফ্যাটিক এসিড ও ম্যাগনেসিয়াম রয়েছে।

চিয়া বীজ চাষ পদ্ধতি খুবই সহজ ও কম খরচে বীজ উৎপন্ন করা যায়। নভেম্বরের মাঝামাঝি সময়ে এ ফসলের চাষ করা হয় আর ফসল তোলা শুরু হয় মার্চের মাঝামাঝি। চিয়া বীজ দেখতে তিলের মতো এবং এ বীজ সাদা ও কালো উভয় রঙের হয়ে থাকে। চিয়া বীজে সহজে পোকামাকড় আক্রমণ করে না। চিয়া বীজ চাষ অন্যান্য ফসলের তুলনায় অনেক লাভজনক।

কৃষি বিভাগের সহযোগিতায় হাতীবান্ধা উপজেলার জাহিদুল ইসলাম ও ফারহানা আক্তার মুমু কৃষক ও উদ্যেক্তা দম্পতির হাত ধরেই গেল বছর জেলায় প্রথম চিয়া বীজ চাষ শুরু হয়। ওষুধি ও পুষ্টিগুণ সম্পন্ন এ ফসল উৎপাদন অন্যান্য ফসলের তুলনায় লাভ জনক হওয়ায় চলতি বছর হাতীবান্ধা উপজেলাসহ জেলার ৬ একর জমিতে চিয়া বীজ চাষ হয়েছে। অনেকেই তামাক চাষ ছেড়ে বিদেশি ফসল সুপারফুড চিয়া বীজ চাষ করেছেন। সঠিক পরিচর্চা ও আবহওয়া অনুকূলে থাকলে প্রতি শতাংশ জমিতে ২ থেকে ৪ কেজি ফসল উৎপাদন সম্ভব। যার প্রতি কেজির মুল্য ৯শ থেকে ১হাজার টাকা।

হাতীবান্ধা উপজেলার সারডুবি এলাকার কৃষক ফারহানা আক্তার মুমু বলেন, কৃষি বিভাগের সহযোগিতায় তিনি গেল বছর ৪০ শতাংশ জমিতে চিয়া বীজ চাষ করে সফলতা পেয়েছিলেন। ওই জমি থেকে তিনি ৭০ কেজি বীজ উৎপন্ন করেছিলেন। যা বিক্রি করেছেন ৬৫ হাজার টাকা। খরচ হয়েছিল প্রায় ১০ হাজার টাকা। এ বছর তামাক চাষ না করে গেল বছরের তুলনায় প্রায় দ্বিগুন জমিতে চিয়া বীজ চাষ করেছেন। ভালো ফলনের আশা করছেন তিনি। ”চিয়া বীজ চাষ করতে সামান্য পরিমানে সার ও কীটনাশক ব্যবহার করতে হয়। আবহাওয়া অনুকূলে থাকলে প্রতি শতাংশ জমিতে ৩-৪ কেজি বীজ উৎপন্ন করা সম্ভব বলে জানান তিনি

একই গ্রামের মনছুর আলী জানান, তামাক চাষ না করে এ বছর তিনি ৮০ শতাংশ জমিতে চিয়া বীজ চাষ করেছেন। লাভবান হলে আগামীতে তিনি আরও বেশি জমিতে চিয়া বীজ চাষ করবেন।

উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের কৃষক জাহিদুল ইসলাম (৪০) প্রথমবারের মতো সুপারফুড চিয়া বীজ চাষ করে আলোড়ন সৃষ্টি করেন। তার ৪০ শতাংশ জমিতে প্রায় ৭৬ কেজি চিয়ার ফলন পান। ৭০০-১২০০ টাকা কেজি দরে বিক্রি করেন চিয়া। পাশাপাশি অন্যদেরও বীজ দিয়ে চিয়া চাষে উদ্বুদ্ধ করছেন।

হাতীবান্ধা উপজেলার বুড়াসারডুবি গ্রামের কৃষক ও উদ্যেক্তা জাহিদুল ইসলাম বলেন, তিনি  চাষিদের মাঝে চিয়া বীজ সরবরাহ করেছেন। তাদের উৎপাদিত চিয়া বীজ তিনি কিনবেন। এবছর বীজ সরবরাহ কম থাকায় অনেক আগ্রহী চাষিকে চিয়া বীজ সরবরাহ করা সম্ভব হয়িনি। “আমি কৃষকদের কাছ থেকে প্রতিকেজি চিয়া বীজ ৬০০-৭০০ টাকা দরে ক্রয় করে তা ক্রেতাদেরকে ৯০০- ১০০০ টাকা দরে প্রতিকেজি চিয়া বীজ সরবরাহ করছি। বর্তমান চিয়া বীজের ব্যাপক চাহিদা রয়েছে কৃষকদের।

জাহিদুল ইসলাম আরও জানান, শুধু বীজের জন্য তিনি ৮০ শতাংশ জমিতে চিয়া বীজ চাষ করেছেন। এ জমি থেকে যে পরিমানে বীজ পাওয়া যাবে তা দিয়ে প্রায় ১০০ একর জমিতে চিয়া বীজ চাষ করা যাবে। আগামী বছর আগ্রহী কৃষকদের মাঝে এ বীজ সরবরাহ করা হবে। চিয়া বীজ কৃষকদের জন্য একটি লাভজনক ফসল। এ ফসলের বাজারজাত করতে কোন সমস্যায় পড়তে হয় না কৃষকদের।
    
হাতীবান্ধা উপজেলা কৃষি কর্মকর্তা সুমন মিয়া বলেন, ওষুধি ও পুষ্টিগুণ সম্পন্ন চিয়া বীজ চাষে কৃষকদের উৎসাহ দেয়া হচ্ছে। ইতোমধ্যে কৃষকদের সাড়াও মিলছে। চলতি মৌসুমে যে সব কৃষক চিয়া বীজ চাষ করেছেন কৃষি বিভাগের পক্ষথেকে তাদের নিয়োমিত খোজ খবর নেয়া হচ্ছে এবং প্রয়োজনিয় পরামশ দেয়া হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার চিয়া বীজের ফলন আশানুরপ হবে বলে ধারণা করা হচ্ছে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হামিদুর রহমান বলেন, চিয়া বীজে প্রচুর পরিমাণ আ্যান্টি-অক্সিডেন্ট থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যার ফলে শরীরের শক্তি ও কর্মক্ষমতা বাড়ে। এ বীজ ত্বক, নাক ও চুল সুন্দর রাখে এবং ক্যানসার রোধ করে। ব্লাড সুগার স্বাভাবিক রাখে এবং ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমায়।

তিনি আরও বলেন, জেলায় এ বছর প্রায় সাত একর জমিতে চিয়া চাষ হয়েছে। গত বছরের তুলনায় এ বছর দুই একর জমি বেড়েছে। জেলায় তামাকের পরিবর্তে চিয়ার আবাদে কৃষকদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।

ওমেন্স নিউজ ডেস্ক/