‘তন্দ্রাহারা নয়ন আমার’ গানের শিল্পী হাসিনা মমতাজ মারা গেছেন

হাসিনা মমতাজ

‘তন্দ্রা হারা নয়ন আমার’সহ এমন অনেক কালজয়ী গানের নন্দিত কণ্ঠশিল্পী বেগম হাসিনা মমতাজ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায়  ধানমন্ডি’র জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, সোমবার (১৯ ফেব্রুয়ারি) বাদ জোহর ধানমন্ডি ৬/এ ঈদগাহ মসজিদে জানাজা শেষে রাজধানীর একটি কবরস্থানে দাফন সম্পন্ন হয়েছে।

হাসিনা মমতাজ ১০ মার্চ ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন। তার মাতা বিবি জুলফা খাতুন চৌধুরানী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের ছাত্রী ছিলেন এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। ৬০-এর দশক থেকে কণ্ঠশিল্পী হিসেবে জনপ্রিয়তা লাভ করেন হাসিনা মমতাজ।৬৯ এর গণআন্দোলন এবং ৭১ সালের মুক্তিযুদ্ধের সময় সংগীতের মাধ্যমে স্বাধীনতাকামী মানুষকে অনুপ্রেরণা দেন তিনি। সংগীতে অবদানের জন্য ২০১৯ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে শিল্পকলা পদক লাভ করেন তিনি।

‘তন্দ্রাহারা নয়ন আমার’, ‘কেন এক বন্দি পাখি’, ‘ঐ দূরের বলাকা সাঁঝের আকাশে’, ‘মন নেবার আগে’, ‘সাতটি সাগর পাড়ি দিয়ে’, ‘আমার যেন একটু সময় নেই হাতে’র মতো  জনপ্রিয় গানের জন্য দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন তিনি।

হাসিনা মমতাজের স্বামী রফিকুল ইসলাম ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। এই দম্পতীর একমাত্র পুত্র শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সাবেক ডিন এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান।

সূত্র- উইকিপিডিয়া

ওমেন্স নিউজ ডেস্ক/