পালিত হিন্দু মেয়ের বিয়ে দিয়ে আলোচনায় মুসলিম দম্পতি

প্রতীকী ছবি

হিন্দু মেয়েকে দত্তক নিয়েছিলেন এক মুসলিম দম্পতি। তারা তাকে নিজের মেয়ের মতই লালন পালন করে বড় করে তুলেছেন। এই সেদিন এক হিন্দু ছেলের সঙ্গে পালিত কন্যার বিয়েও দিলেন। স্থানীয় এক মন্দিরে বিয়ের গোটা অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে হিন্দুমতে। আর এভাবেই ভারতের মত একটা দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি আর ধর্মীয় উদারতার নতুন দৃষ্টান্ত তৈরি করলেন ওই মুসলিম দম্পতি।

সম্প্রতি ভারতের কেরালা রাজ্যে এই বিয়ের ঘটনাটি ঘটে।

মেয়েটির নাম রাজেশ্বরী। তার বাবা-মা কেউ নাই। তার বাবা সারাভানন কুলির কাজ করতেন আবদুল্লাদের বাড়ি ও কুন্নারিয়ামের খামারে। সেই সূত্রে সারাভাননের পরিবারের সব খোঁজ খবর রাখতেন তার মনিব আবদুল্লাহ। এসময় হঠাৎ করেই মারা যান সারাভাননের স্ত্রী। তখন রাজেশ্বরীর বয়স মাত্র ৭-৮ বছর। তারা দরিদ্র এতিম মেয়ে রাজেশ্বরীকে দেখভালের দায়িত্ব নেন। কিছুদিন পর মারা যান মেয়েটির বাবাও। যদিও এতে রাজেশ্বরীর জীবনে কোনও হেরফের হয়নি। কেননা তাকে নিজেদের মেয়ের মতেই ভালবাসতেন ওই মুসলিম পরিবারটি। তোদের স্নেহ-মমতা আর আদর-ভালোবাসায় বড় হতে থাকে হিন্দু মেয়েটি। রাজেশ্বরী এখন ২২ বছরের তরুণী।

এসময় রাজেশ্বরীকে মনে ধরে বিষ্ণু নামক এক যুবকের। তিনি রাজেশ্বরীর পালিত বাবা আবদুল্লার কাছে বিয়ের প্রস্তাব নিয়ে যান। বিষ্ণুকে পছন্দ হয় আবদুল্লাহ দম্পতির। তো মেয়ে রাজেশ্বরীর বিয়ের কথা পাকা করতে বিষ্ণুর বাড়ি যান আবদুল্লাহ।

তখন বিষ্ণুর বাবা-মা বালাচন্দ্রন ও জয়ন্তী শর্ত আবদুল্লাহকে একটা শর্ত দেন। তারা রাজেশ্বরী বউ করে আনতে রাজি, তবে বিয়েটা হতে হবে কোনও মন্দিরে। রাজেশ্বরীর সুখের কথা ভেবে শর্তে রাজি হন আবদুল্লাহ দম্পতি।

বিয়ের স্থান হিসাবে বেছে নেয়া হয় কানহাংগড়ে মানাইয়াত্তু মন্দিরকে। কেননা ওই মন্দিরের দরজা সব ধর্মের মানুষের জন্যই খোলা থাকে। আবদুল্লার ৮৪ বছর বয়সি মা সাফিইউম্মাসহ অন্য আত্মীয়স্বজন বিয়ের আসরে যোগ দিতে এলে মন্দিরে তাদের স্বাগত জানান বিষ্ণুর বাড়ির লোকজন। বিয়ের অনুষ্ঠান হয় মন্দিরের অভ্যন্তরে। কিন্তু সেখানে যাওয়ার অনুমতি ছিল না কোন মুসলিম ধর্মাবলম্বীদের। তাই আবদুল্লাহর পরিবারের সদস্যরা মন্দির চত্বরে দাঁড়িয়ে থাকেন। তবে বিয়ে পড়ানো শেষ হতেই পালিত বাবা-মায়ের কাছে ছুটে আসেন রাজেশ্বরী ও তার বর। তখন নবদম্পতিকে প্রাণ ভরে আশীর্বাদ করেন আবদুল্লাহ ও তার বাড়ির লোকেরা।

ভারতের সংবাদ মাধ্যমগুলোতে ফলাও করে প্রকাশিত হয়েছে এই ব্যতিক্রমী বিয়ের খবর। একই সঙ্গে আবদুল্লাহ দম্পতির উদারতাও। এই মুসলিম দম্পতির উদারতার কাছে যেন ক্ষণিকের জন্য হলেও হার মেনেছে ভারতের হিন্দুত্ববাদীদের জাত-পাতের গোঁড়ামি।

এমএআর/