জাতিসংঘে ফের ব্যর্থ যুক্তরাষ্ট্র, ইরানের বিরুদ্ধে ‘স্ন্যাপব্যাক’ নিষেধাজ্ঞার দাবি বাতিল

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের মোকাবিলায় যুক্তরাষ্ট্র আরেকবার লজ্জাজনক পরাজয়ের সম্মুখীন হয়েছে। মঙ্গলবার রাতে ইরানের উপর 'স্ন্যাপব্যাক' নিষেধাজ্ঞা আরোপের মার্কিন দাবি প্রত্যাখ্যান করেছে নিরাপত্তা পরিষদ। এ ঘটনায় সংস্থাটির বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি।

মঙ্গলবার রাতে (২৫ আগস্ট) পরিষদের এক বৈঠকে নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি দিয়ান দিজানিস বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য যুক্তরাষ্ট্র স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার যে আবেদন জানিয়েছে তা গ্রহণ করা সম্ভব নয়।

তিনি আরো বলেন, নিরাপত্তা পরিষদে ১৫ সদস্যদেশের মধ্যে ১৩টি দেশই এর বিরোধিতা করায় এই ম্যাকানিজম নিয়ে সামনের দিকে অগ্রসর হওয়ার কোনও সুযোগ নেই।

বৈঠকে জাতিসংঘে নিযুক্ত ফ্রান্সের স্থায়ী প্রতিনিধি আনা গুইগুন বলেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্র এখন আর ইরানের পরমাণু সমঝোতার অংশ নয়; কাজেই তার পক্ষে স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার আবেদন জানানোর অধিকারই নেই।

নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, আমেরিকা গত সপ্তাহে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে আবেদন জানিয়েছে তা মেনে নেয়া সম্ভব নয়। বৈঠকে চীনা স্থায়ী প্রতিনিধি জং জুনও একই ধরনের মতামত ব্যক্ত করেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত ২০ আগস্ট নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে লেখা এক চিঠিতে ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে দেশটির বিরুদ্ধে স্ন্যাপব্যাক চালু বা সব নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানান। কিন্তু মঙ্গলবার রাতের (২৫ আগস্ট) এ বৈঠকের মাধ্যমে কার্যত আমেরিকার ওই আবেদন প্রত্যাখ্যাত হয়েছে। ফলে ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের সুযোগ আপাতত থাকল না।

এর আগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার যে চেষ্টা চালিয়েছিল সেটিও জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রত্যাখ্যান করেছে।

এরপরই ওয়াশিংটন হুঁশিয়ারি দিয়ে বলেছিল, অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করা না হলে ইরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করা হবে। কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে পরপর দু’বার ব্যবস্থা নিতে ব্যর্থ হলো যুক্তরাষ্ট্র। জাতিসংঘ এমনকি আমেরিকার ক্ষমতা বিস্তারের ইতিহাসে এটি নজিরবিহীন ঘটনা।

যুক্তরাষ্ট্রের ক্ষোভ

এদিক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্যদেশ ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মার্কিন আবেদন প্রত্যাখ্যান করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিযুক্ত মার্কিন স্থায়ী প্রতিনিধি কেলি ক্র্যাফট বলেছেন, নিরাপত্তা পরিষদ ‘সন্ত্রাসীদের’পক্ষ নিয়েছে।

তিনি নিরাপত্তা পরিষদের ১৩ সদস্যদেশকে আক্রমণ করে বলেন, এই পরিষদ তার পথ হারিয়ে ফেলেছে এবং ‘সন্ত্রাসীদের’পক্ষ অবলম্বন করছে। মার্কিন প্রতিনিধির দাবি, তার দেশ ইরানের বিরুদ্ধে আইনসম্মতভাবেই স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার আবেদন জানিয়েছিল। কিন্তু নিরাপত্তা পরিষদ এর বিরোধিতা করে আইন ভঙ্গ করেছে।

ওমেন্স নিউজ ডেস্ক/