আজ হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠক

দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই নেতার এই বৈঠকে কোভিড-১৯ মহামারি মোকাবেলায় সহযোগিতা বাড়ানোর বিষয়টি প্রাধান্য পাবে বলে জানা গেছে।

বৈঠকে ছয়টি চুক্তি, সমঝোতা স্মারক (এমওইউ) ও প্রটোকল সই হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বৈঠক শেষে ঢাকা ও দিল্লি একটি যৌথ বিবৃতি দেবে বলে আশা করা হচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে নরেন্দ্র মোদির মার্চে বাংলাদেশ সফরে আসার কথা ছিল। করোনার কারণে তার সফর বাতিল হয়।

দুই নেতার ভার্চুয়াল বৈঠক আজ বেলা ১১টায় শুরু হবে। এতে দুই প্রধানমন্ত্রী তাদের বক্তব্য দেবেন। পরে চুক্তি, এমওইউ ও প্রটোকল সই হবে। তারপর কিছু প্রকল্প যৌথভাবে উদ্বোধন করবেন তারা।

বঙ্গবন্ধুর ওপর ভারত একটি স্মারক ডাকটিকিট করেছে যা বৈঠকে প্রকাশ করা হবে। এর আগে মহাত্মা গান্ধীর ওপর স্মারক ডাকটিকিট প্রকাশ করেছিল বাংলাদেশ। বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহাত্মা গান্ধীর ওপর একটি অনলাইন জাদুঘর প্রদর্শন করা হবে।
আগামী বছর বাংলাদেশ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করবে। ওই বছরই বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক সম্পর্কেরও সুবর্ণজয়ন্তী। ফলে উদযাপনে দু’দেশের যৌথ কর্মসূচিও থাকবে।

১৯৭১ সালের ১৭ এপ্রিল অস্থায়ী বাংলাদেশ সরকারের নেতারা ১৭টি মোটরগাড়িতে যে সড়কে ভারত থেকে মুজিবনগর এসে শপথ পড়েছিলেন, ওই সড়কটিকে স্বাধীনতা সড়ক নামকরণ করে তা দু’দেশের জনগণের চলাচলের জন্য খুলে দেয়ার প্রস্তাব করেছে বাংলাদেশ।

ওমেন্স নিউজ ডেস্ক/