নারীদের ডেটিং অ্যাপ বানিয়ে ১৫০ কোটি ডলারের মালিক যে তরুণী

বয়স মাত্র ৩১ বছর। আর এ বয়সেই কিনা ১৫০ কোটি মার্কিন ডলারের মালিক বনে গেছেন তিনি! বলছিলাম  হুইটনি উল্ফ হার্ডের কথা! আমেরিকার উটা-র এই উদ্যোক্তা ২০১৪ সালে নারীদের জন্য একটি ডেটিংয়ে যাওয়ার অ্যাপ বানিয়েছিলেন। বৃহস্পতিবার দেখা গেল সেই অ্যাপের শেয়ার হু হু করে বিকোচ্ছে। আত্মপ্রকাশেই শেয়ার প্রতি দাম উঠল ৭২ ডলার। একদিনেই হুইটনির ডেটিং অ্যাপের দাম ৬৭ শতাংশ বেড়ে ছুঁয়েছে ১৫০ কোটি মার্কিন ডলারে। এর ফলে ৩১ বছরের হুইটনি একটি বিরল রেকর্ড করে ফেললেন। বিশ্বের কনিষ্ঠতম অর্বূদপতির তকমা পেলেন তিনি।

নিজেকে কাজ পাগল বলে দাবি করেন হুইটনি। তার তৈরি ডেটিং অ্যাপের নাম বাম্বল। এই অ্যাপের এবং সংস্থার একটা বিশেষত্ব আছে। প্রথমত, এই অ্যাপে ডেটিংয়ে যাওয়ার নিয়ন্ত্রণ আর সিদ্ধান্ত দুই-ই থাকে মেয়েদের হাতে। দ্বিতীয়ত, হুইটনির সংস্থার অধিকাংশ কর্মীও নারী।

২০১৪ সালে এই সংস্থা প্রতিষ্ঠার আগে হুইটনি কাজ করতেন জনপ্রিয় ডেটিং অ্যাপ টিন্ডারে। সেখানেই এগজিকিউটিভ পদে ছিলেন তিনি। কিন্তু, সেই কাজ ছেড়ে হঠাৎ করেই নিজের অ্যাপ বানানোর সিদ্ধান্ত নেন। গত সাত বছর ধরে ব্যক্তিগত মালিকানাধীন সংস্থা হিসেবে কাজ করার পর গত ১৫ জানুয়ারি বাম্বল তাদের শেয়ার বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবারই প্রথম শেয়ার বাজারে ছেড়েছেবাম্বলের শেয়ার। দেখা যায় বাজারে আসতে না আসতেই দর বাড়তে শুরু করেছে তার। এরপরই সংস্থার শেয়ারের দর ৬৭ শতাংশ বেড়ে পৌঁছয় ১৫০ কোটি মার্কিন ডলারে। যা হুইটনিকে জুড়ে দিল ২১ জন স্বপ্রতিষ্ঠিত নারী অর্বূদপতির ক্লাবে।

কাজ পাগলা হুইটনি কেবল ডেটিং অ্যাপের কাজেই ব্যস্ত থাকেন না। বাম্বলের পাশাপাশি বিনোদন সংস্থা এবং একাধিক বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কমিটিতেও রয়েছেন এই নারী।

ওমেন্স নিউজ ডেস্ক/