মেলা থেকে খুব বই কিনছেন, ঠিকমত যত্ন নিচ্ছেন তো!

রাজধানীতে চলছে মাসব্যাপী একেুশে বইমেলা। চলছে প্রচুর বই কেনা। কিন্তু বই কেনাটাই তো আসল কথা নয়, পছন্দের বইগুলোর তো ঠিকঠাকভাবে যত্নআত্তি করতে হবে। অনেকে বইয়ের যত্ন বলতে বোঝেন বই মলাট দিয়ে পড়া বা বই পড়ার পর তা আলমারিতে তুলে রাখা। আসলে আলমারিতে তুলে রাখলেই কিন্তু বইয়ের যত্ন শেষ হয়ে যায় না। কেননা বই হচ্ছে নিত্য সঙ্গী। আর এই সঙ্গীর যত্নটাও ঠিকমতো হওয়া চাই। অনেক সময় দ্রুত বইয়ের পাতাগুলো কালচে বা হলদেটে হয়ে মচমচে হয়ে যায়। কখনও পোকায় কেটে দেয় বই। কখনও বা পুরনো পাতা একটু তাড়াহুড়ো করে ওল্টাতে গেলেই ভেঙে যায় পাতা। আসলে বই রাখার সঙ্কুলান কম হলেই এই ধরনের সমস্যা মাথাচাড়া দেয়। দামি ও দুষ্প্রাপ্য বইও অযত্নে নষ্ট হয়ে যায় অনেক সময়। কিন্তু কিছু কৌশল মেনে চললে বইকে চিরসবুজ রাখা যায় সহজেই।
 
১.ড্যাম্প ধরা দেওয়ালে বইয়ের তাক তৈরি করবেন না। নইলে বইয়ের পাতা নষ্ট হয়ে যায়। এ ছাড়া দেওয়ালে উই পোকা বাসা বাঁধলেও সতর্ক হোন। তারাও বইকে ছাড় দেবে না। তাই দেওয়ালের সংস্পর্শে বই না রেখে একটা পাটাতন দিয়ে তা আলাদা করুন। র‌্যাক কাঠের হলে সেই কাঠ অবশ্যই সিজন করিয়ে নিন।

২.বইয়ের পাতা ওল্টানোর সময় আঙ্গুলে থুতু লাগানোর অভ্যাস থাকলে আজই তা ছাড়ুন। এ অভ্যাস যেমন নিন্দনীয়, তেমনই বইয়ের পাতার প্রভূত ক্ষতি করে। ধীরে সুস্থে বইয়ের পাতা ওল্টান। খুব অধৈর্য ভাবে তাড়াহুড়ো করে পাতা ওস্টাতে গেলেও অনেক সময় পাতা ছিঁড়ে যায়।

৩.সম্ভব হলে মলাট দিয়ে বই পড়ুন। বই মুড়ে পড়বেন না। যত চওড়া বই-ই হোত না কেন, পড়ার সুবিধার জন্য তা মুড়ে পড়বেন না। নইলে এক সময় মাঝের সেলাই থেকে পৃষ্ঠাগুলো আলগা হয়ে খুলে যাবে গোটা বই।

৪.প্রতি মাসে অন্তত এক বার বই নামিয়ে নরম কাপড়ে তার ধুলো ঝেড়ে কোনও মাদুর বা শতরঞ্চিতে ছড়িয়ে নরম রোদে দিন।

৫.বুক মার্ক ব্যবহারের সময় হালকা কোনও উপাদান ব্যবহার করুন। কাগজের টুকরো, পালক, রেশমে ফিতে বা শাটিনের কাপড় ভাল বিকল্প হতে পারে।

৬.আলমারি বা শেল্‌ফে বই রাখার সময় দুটো বইয়ের মধ্যে একটু ফাঁক রাখুন।কম ভারী বই শেল্‌ফের উপরের দিকে রাখবেন। আলমারিতে কিছু ন্যাপথালিন রেখে দিন। মোটা বইগুলোর ভিতর কোনও কোনও পাতায় অল্প করে কালো জিরে ছড়িয়ে রাখুন।  পোকামাকড়ের উৎপাত এতে অনেকটা কমবে। বইয়ের পাতার ভিতর নিমপাতা শুকিয়ে রাখলেও কাজে আসবে তা।

৭.উঁচু তাক থেকে বই নামানোর সময় ছুঁড়ে নীচে ফেলবেন না। এতে বইয়ের বাঁধাইয়ে চাপ পড়ে তা খুলে যায়।

ওমেনসনিউজ লাইফস্টাইল ডেস্ক