ব্যবহৃত চায়ের পাতা এত কাজে লাগে!

সকালে ঘুম থেকে ওঠে এক কাপ চা ছাড়া আমাদের যেন চলেই না। তা সে দুধ চা, রং চা বা অন্য যে কোনও চা-ই হউক না কেন। চা বানানোর পর আমরা সাধারণত টি ব্যাগ বা চায়ের পাতা ফেলে দেই। কিন্তু এসব ব্যবহৃত চায়ের পাতা আপনার নানা কাজে লাগতে পারে। তাই চায়ের পাতা ফেলে দেয়ার আগে জেনে নিন এর নানা ব্যবহার।

ব্যবহৃত চায়ের পাতা দিয়ে যা যা করা যায়

কাঠের আসবাবাপত্র পরিষ্কার করতে – ব্যবহার করা টি ব্যাগ কিংবা চায়ের পাতা দিয়ে অনায়াসে কাঠের আসবাবপত্র পরিষ্কার করা যায়। পানির মধ্যে ব্যবহৃত টি ব্যাগ কিংবা চায়ের পাতা ফেলে দিন। এবার ওই পানি দিয়ে বাড়ির সমস্ত কাঠের ফার্নিচার মুছে নিন। দেখবেন তাতে একেবারে নতুনের মতো হয়ে যাবে কাঠের আসবাবপত্র।

তেলের দাগ উঠাতে – রান্নার জিনিসে অনেক সময়ই তেলের দাগ লেগে যায়। তা পরিষ্কার করার জন্য কতই কসরত না করেন। কিন্তু জানেন কী ব্যবহার করা টি ব্যাগ কিংবা চায়ের পাতা দিয়ে অনায়াসে পরিষ্কার হতে পারে জেদি দাগ। সারারাত গরম পানিতে ব্যবহৃত চা পাতা কিংবা টি ব্যাগ ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ওই পানি দিয়ে একবার ধুয়ে নিলেই ঝকঝকে তকতকে রান্নঘরের তেল চিটচিটে সব জিনিসপত্র।

দুর্গন্ধ দূর করে – অনেক সময় জুতাতে বিকট দুর্গন্ধ হয়, যা একেবারে অসহ্য। ওই গন্ধ দূর করার জন্য অনায়াসে টি ব্যাগ কাজে লাগাতে পারেন। তাতে দেখবেন নিমেষের মধ্যেই দুর্গন্ধ গায়েব।

গাছের সার হিসাবে ব্যবহার করুন – আপনার ব্যালকনি বা ছাদে যদি গাছ থাকে তাহলে তো চা পাতা ফেলে দেয়াটা খুবই বোকামির কাজ হবে।  কারণ চা পাতা গাছের জন্য খুবই উপকারি। ব্যবহার করা চা পাতা ভেজানো পানি গাছের গোড়ায় দিন। তাতেই দেখবেন পুষ্টি পাচ্ছে আপনার গাছ। বাড়ছে হু হু করে। কেননা চায়ের পাতা হচ্ছে উৎকৃষ্ট মানের সার।

তাই এখন থেকে আর ব্যবহার করা চা পাতা কিংবা টি ব্যাগ ফেলে দেবেন না। এগুলো এভাবেই কাজে লাগান। দেখবেন আপনার গৃহকোণ হয়ে উঠেছে আরও সুন্দর।

ওমেন্স নিউজ ডেস্ক/