বুয়েটে ভর্তি: ২০-২১ অক্টোবর প্রিলিমিনারি, চূড়ান্ত পরীক্ষা ৬ নভেম্বর

বুয়েটে ভর্থি পরীক্ষা ২০ অক্টোবর থেকে

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে স্থগিত করা হয়েছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তি পরীক্ষা। মঙ্গলবার ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করেছে বুয়েট। একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তির প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০ ও ২১ অক্টোবর। চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিকালে উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারের সভাপতিত্বে বুয়েটের একাডেমিক কাউন্সিলের বৈঠকে ভর্তি পরীক্ষার এই নতুন তারিখ ঘোষণা করা হয়। স্বাস্থ্যবিধি মেনে বুয়েট ক্যাম্পাসেই এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানা যায়।

গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বুয়েটের ছাত্রকল্যাণ উপদেষ্টা (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমান।

তিনি বলেন, কয়েক দিন আগে উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের বৈঠকে এ তারিখ নির্ধারণ করা হয়। তবে বুয়েটের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত যেহেতু একাডেমিক কাউন্সিল নেয় তাই মঙ্গলবার সভা করে এটি চূড়ান্ত করা হয়েছে।

এর আগে গত ২২ জুন করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় স্থগিত করা হয় ভর্তি পরীক্ষা। তখন জানানো হয়, সংক্রমণ কমলে পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে।

শিক্ষার্থী বেছে নিতে এবার দুই ধাপে ভর্তি পরীক্ষা নেবে বুয়েট। প্রথমে হবে এমসিকিউ পদ্ধতিতে প্রিলিমিনারি পরীক্ষা, এরপর হবে লিখিত পরীক্ষা।

১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে নেয়া প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে না কোনো পাস নম্বর। পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছয় হাজার শিক্ষার্থীকে মূল পরীক্ষার জন্য বেছে নেয়া হবে। চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের মোট  ১ হাজার ২১৫ আসনে ভর্তি করা হবে।

ওমেন্স নিউজ ডেস্ক/