বেগুনি ফুলে ছেয়ে গেছে সৌদি মরুভূমি

সৌদি আরবের কথা মনে হলেই চোখে ভেসে ওঠে ধু-ধু মরুভূমির চিক চিক উত্তপ্ত বালি। আর সেই মরুর বুকজুড়েই ফুটেছে হাজার হাজার সুগন্ধি বেগুনি ফুলে। সৌদি আরবের উত্তরাঞ্চলে, ইরাকি সীমান্তের কাছে রাফাহার মরুভূমি ছেয়ে গেছে বেগুনি রঙের সুগন্ধি বন্য ল্যাভেন্ডার ফুলে। হ্যা, বেগুনি ফুলগুলো সৌদি অঞ্চলের লোকজনের কাছে ল্যাভেন্ডার নামেই পরিচিত।

নয়নাভিরাম সেই দৃশ্য দেখতেই প্রতিদিনই ভিড় করছে শত শত মানুষ। এমনকি এই দৃশ্য যে একটি মরুভূমির এটাই বিশ্বাস করে উঠতে পারছে না পর্যটকরা। রাফাহার মরুভূমির বালিতে এগুলো দেখে মনে হচ্ছে, কেউ যেন বেগুনি রঙের গালিচা বিছিয়ে দিয়েছে। সৌদি আরবের রাজধানী রিয়াদের অবসরপ্রাপ্ত শিক্ষক মুহাম্মদ আল-মুতাইরি (৫০) এই বিরল দৃশ্য দেখার পর বার্তা সংস্থা এএফপিকে বলেন, কেউ আশা করে না যে, এই দৃশ্যটি সৌদি আরবে। এর গন্ধ এবং সৌন্দর্য আত্মাকে শীতল করে। তিনি আরও বলেন, মরুভূমিতে যতদূর চোখ যায় তিনি যেন ফুলের সমুদ্র দেখতে পান।

নাসের আল-কারানী (৫৫) নামের এক সৌদি ব্যবসায়ী ও তার বন্ধুরা রাজধানী রিয়াদ থেকে ৭৭০ কিলোমিটার (৪৮০) মাইল পথ পাড়ি দিয়ে রাফাহার মরুভূমিতে ছুটে যান রঙিন ফুলের সমারোহ নিজ চোখে দেখার জন্য। সেখানে তারা একটি তাঁবুর ঘাঁটিতে ছিলেন। তিনি বলেন, এই দৃশ্যটি বছরে ১৫ থেকে ২০ দিন স্থায়ী হয় এবং আমরা এটি উপভোগ করার জন্য প্রতিবছর এখানে আসি। কারণ এই পরিবেশ আমাকে মুগ্ধ করে। বন্ধুদের নিয়ে ক্যাম্পিং করতে আসা আরও এক পর্যটক হামজা আল-মুতাইরি (৫৬) বলেছেন, এই অপরূপ সুন্দর প্রাকৃতিক দৃশ্য দেখে তিনি নিজেকে অনেক প্রাণবন্ত অনুভব করেন। এটি একজন ব্যক্তিকে জীবনের উচ্ছলতার জন্য একটি নতুন প্রেরণা জোগায়।

রাফহারের কাছেই বসবাস করা স্থানীয় বাসিন্দা আব্দুল রহমান আল-মাররি জানান, তিনি সুগন্ধি ফুলের আভাস পেতে সুদূর কাতার থেকে ১২ ঘণ্টার যাত্রাপথ পাড়ি দিয়ে এসেছেন। বেগুনি ফুলগুলোর সৌন্দর্য তাকে এতটাই মুগ্ধ করে। দেখে মনে হয় যেন বালির ওপর কেউ বেগুনি রংয়ের চাদর বিছিয়ে দিয়েছে।

ওমেন্স নিউজ ডেস্ক/